প্রযুক্তি নিউজ

এবার আসছে ন্যানো-সিম!

অ্যাপলের মাইক্রো সিমকার্ডের পর এবার জার্মানিতে তৈরি হচ্ছে ন্যানো-সিমকার্ড। সিম প্রস্তুতকারক প্রতিষ্ঠান গিসেক অ্যান্ড ডেভরিয়েন্ট বর্তমান সিমকার্ডের তুলনায় ৬০ শতাংশ ছোট আকারের এ ন্যানো-সিম তৈরি করেছে। খবর সিনেট-এর।

ন্যানো-সিমে অতিরিক্ত মেমোরি ব্যবস্থা থাকবে বলেই নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে। এ সিমটির আকার ছোটো হবার ফলে ব্যাটারির জন্য জায়গা বেশি পাবে মোবাইল হ্যান্ডসেটগুলো। এ ছাড়াও এটি পাতলা হবার কারণে স্মার্টফোনও আরো হালকা-পাতলা হয়ে যাবে বলেই গিসেক অ্যান্ড ডেভরিয়েন্ট কর্তৃপক্ষের দাবী।

‘ন্যানো-সিম’ নামের এই সিমকার্ড সাধারণ কার্ডের তুলনায় ৬০ ভাগ এবং মাইক্রো সিমের ৩০ ভাগ ছোট, পুরুত্বের দিকেও ১৫ ভাগ কম। এর আকার ১২ মিলিমিটার বাই ৯ মিলিমিটার।

১৫ নভেম্বর শুরু হতে যাওয়া ইউরোপের বাণিজ্য মেলায় এটা দেখানো হবে। আগামী বছর নাগাদ এ সিম বাজারে চলে আসবে।

২০১২ সালেই নমনীয় মোবাইল

২০১২ সাল কি তবে নমনীয় মোবাইলের বছর হতে যাচ্ছে? সম্প্রতি নকিয়া নমনীয় মোবাইল ফোন প্রযুক্তি দেখানোর পরপরই স্যামসাং কর্তৃপক্ষ আগামী বছরই একই ধরনের মোবাইল বাজারে আনার ঘোষণা দিয়েছে। খবর সিনেট-এর।

২০১১ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত সিইএস মোবাইল কনফারেন্সে নমনীয় অ্যামোলিড প্রযুক্তি দেখিয়েছিলো স্যামসাং। সে প্রযুক্তিনির্ভর মোবাইল ডিভাইস ২০১২ সালের মধ্যেই বাজারে আনার পরিকল্পনার কথা জানিয়েছে তারা।

স্যামসাং কর্তৃপক্ষ আগে বলেছিলো, নমনীয় মোবাইল বাজারে আনতে ২০১৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময় লাগতে পারে। কিন্তু স্যামসাং কর্মকর্তা রবার্ট উয়ি জানিয়েছেন, ২০১২ সালে, সম্ভব হলে বছরের শুরুতেই নমনীয় ডিভাইস বাজারে আনবে স্যামসাং। আর তা মোবাইল ডিভাইস দিয়েই শুরু হতে পারে।’

উল্লেখ্য, ২৬ অক্টোবর লন্ডনে অনুষ্ঠিত ‘নকিয়া ওয়ার্ল্ড ২০১১’ অনুষ্ঠানে ‘কাইনেটিক ডিভাইস’ নামে নকিয়া কর্তৃপক্ষ নতুন নমনীয় প্রযুক্তি দেখিয়েছে। এ ডিভাইসটির ডিসপ্লে নমনীয় হওয়ায় সহজেই বাঁকানো যায়। এ প্রযুক্তি তৈরিতে ব্যবহার করা হয়েছে কার্বন ন্যানোটিউব এবং নমনীয় স্ক্রিন, ফলে ভাঁজ করা হলেও ডিভাইসটি কাজ করতে সক্ষম। এটি সহজে ভাঙ্গে না এবং পানি নিরোধী।

তৈরি হলো সার্ক-এর ফেসবুক পেজ

সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন (সার্ক)-এর ফেসবুক পেজ তৈরি করেছে কর্তৃপক্ষ। সাধারণ মানুষের আরো কাছাকাছি যাওয়া এবং তরুণদের মধ্যে দক্ষিণ এশীয় হিসেবে নিজের পরিচয় প্রকাশ করতে আরো সুযোগ দিতেই এ ফেসবুক পেজটি তৈরি হয়েছে বলে জানিয়েছেন সার্কের বর্তমান মহাসচিব।

সার্কের সেক্রেটারি জেনারেল ফাতিমা ডি সাইদ ইন্দো-নেপাল লিটারেসি অ্যান্ড কালচারাল ফেস্টিভ্যালে সার্কের ফেসবুক পেজ খোলার এ  তথ্য জানিয়েছেন।

ফাতিমা ডি সাইদ আরো জানিয়েছেন, ‘আমি আশা করবো সকলেই  ফেসবুকের এ পাতায় যোগাযোগ করবেন।’

সার্কের ৮ টি সদস্য দেশ হচ্ছে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলংকা

ভাঁজ করা যাবে ‘গ্যালাক্সি স্কিন’

সম্প্রতি ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং এমন একটি নমনীয় স্মার্টফোন তৈরি করছে যা ভাঁজ করা যাবে এমনকি রোল করে পকেটেও রাখা যাবে। খবর টাইমস অফ ইন্ডিয়া-এর।

স্যামসাং কর্তৃপক্ষ তাদের জনপ্রিয় সিরিজের স্মার্টফোনের নামের সঙ্গে মিলিয়ে স্মার্টফোনটির নাম রেখেছে ‘গ্যালাক্সি স্কিন’। বলা হচ্ছে, স্কিন বা চামড়ার মতোই ভাঁজ করা যাবে এ মোবাইল ফোনটি। এমনকি, ফোনটি নাকি হাতুড়ির বাড়িতেও ভাঙ্গবে না!

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, ‘গ্যালাক্সি স্কিন’ তৈরির পরিকল্পনা ২০১০ সালেই সেরে ফেলেছিলো স্যামসাং। সে সময় এর মডেলও দেখিয়েছিলো।

আগামী বছরের মাঝামাঝি সময়েই এ ফোন বাজারে  আনবে স্যামসাং কর্তৃপক্ষ।

গ্যালাক্সি স্কিন স্মার্টফোনটিতে থাকবে হাই রেজুলিউশনের ফ্লেক্সিবল অ্যামোলিড স্ক্রিন, ৮ মেগাপিক্সেল ক্যামেরা, ১ গিগাবাইট র‌্যাম এবং ১.২ গিগাহার্টজ প্রসেসর।

স্মার্টফোনটিতে বিশেষ প্রযুক্তির গ্রাফিনির স্তর দেয়া থাকবে; যা লিকুইড ক্রিস্টাল স্ক্রিন হিসেবে ব্যবহৃত নমনীয় অ্যামোলিড স্ক্রিনকে সুরক্ষা দেবে। গ্রাফিনি ব্যবহারের ফলে ডিভাইসটিকে ইচ্ছামত ভাঁজ করা যাবে।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: